অফিস পলিটিক্স

 অফিস পলিটিক্স: কর্পোরেট দুনিয়ায় টিকে থাকতে হলে think smart! 

অফিস এমন একটা জায়গা যেখানে সবাই একসঙ্গে কাজ করে, কিন্তু সবাই একরকম নয়। কেউ পরিশ্রম করে নিজের দক্ষতা দিয়ে এগিয়ে যায়, কেউ বসের প্রশংসা কুড়ানোর জন্য তোষামোদ করতে ব্যস্ত থাকে। আবার কিছু মানুষ আছে, যারা কাজে ততটা মনোযোগী নয়, কিন্তু সুযোগ পেলেই নাটক সাজিয়ে সহানুভূতি পাওয়ার চেষ্টা করে। আর কিছু মানুষ আছে, যাদের কাজ অন্যদের সমালোচনা করা—নিজের কাজের উন্নতি না করলেও অন্যকে নিচে নামানোর চেষ্টা যেন তাদের অন্যতম লক্ষ্য।

অফিস পলিটিক্স বাস্তব এবং অস্বীকার করার কিছু নেই। এখানে সবাই বন্ধু নয়, অনেকেই মুখে হাসিমুখে কথা বললেও আসলে তারা তথ্য সংগ্রহকারী। আজ হয়তো আপনাকে সাহায্য করার নাম করে কথা বলবে, কাল সেই তথ্যই হয়তো আপনার বিপক্ষে ব্যবহার করবে। নিজের ভালো-মন্দ বোঝার চেয়ে কেউ কেউ কিভাবে অন্যকে ব্যবহার করে নিজের অবস্থান শক্ত করা যায়, সেটাই ভালো বোঝে।

তাই নিজের সীমারেখা নিজেকেই ঠিক করতে হবে। কে সত্যিকারের শুভাকাঙ্ক্ষী, আর কে শুধুই সুযোগ সন্ধানী—তা বুঝতে শিখতে হবে। ব্যক্তিগত ব্যাপার সবার সাথে শেয়ার করা যাবে না, কারণ যাকে আপনি বন্ধু ভাবছেন, সে হয়তো শুধুই অফিসের আরেকজন তথ্য সংগ্রহকারী।

নিজের কাজটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ, বাকিদের কি হলো না হলো, তা নিয়ে মাথা ঘামিয়ে লাভ নেই। অফিসে সুস্থ সম্পর্ক বজায় রাখা জরুরি, কিন্তু তার মানে এই নয় যে সবার সাথে অতিরিক্ত খোলামেলা হতে হবে। অনেক কিছু বলার আগেও ভাবতে হবে, কারণ এখানে কথার মূল্য শুধু শব্দে নয়, বরং কে কিভাবে সেটাকে ব্যবহার করছে তার ওপর নির্ভর করে।

অফিস পলিটিক্সকে এড়িয়ে চলা সম্ভব নয়, তবে বুদ্ধি ও সচেতনতার সাথে চললে নিজেকে সুরক্ষিত রাখা সম্ভব। 

©️Sajia Tonny

Post a Comment

0 Comments